শিশুদের একাডেমিক সাফল্য এবং আচরণের উপর পিতামাতার অংশগ্রহণের প্রভাব

একজন অভিভাবক হিসেবে, আপনি আপনার সন্তানের জন্য সর্বোত্তম চান, যার মধ্যে রয়েছে একাডেমিক সাফল্য এবং ভালো আচরণ। আপনি ভাবতে পারেন যে আপনার সন্তানকে এই লক্ষ্যগুলি অর্জনে সাহায্য করার জন্য আপনি কী করতে পারেন।


একটি উত্তর পিতামাতার জড়িত থাকার মধ্যে নিহিত। গবেষণা দেখায় যে পিতামাতার সম্পৃক্ততা শিশুদের একাডেমিক সাফল্য এবং আচরণের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

১. একাডেমিক সাফল্য

 

পিতামাতার সম্পৃক্ততা বিভিন্ন উপায়ে একটি শিশুর শিক্ষাগত সাফল্যকে বাড়িয়ে তুলতে পারে। প্রথমত, এটি একটি শিশুর নিয়মিত স্কুলে যাওয়ার সম্ভাবনা বাড়াতে পারে। বাবা-মায়েরা যখন তাদের সন্তানের শিক্ষার প্রতি আগ্রহ দেখায়, তখন শিশুর স্কুলে যাওয়া এবং তাদের পড়াশোনায় চেষ্টা করার মূল্য বেশি দেখা যায়। উপরন্তু, যে বাবা-মায়েরা শিক্ষকদের সাথে নিয়মিত যোগাযোগ করেন এবং স্কুল ইভেন্টে অংশগ্রহণ করেন তারা নিশ্চিত করতে সাহায্য করতে পারেন যে তাদের সন্তান সফল হওয়ার জন্য প্রয়োজনীয় সমর্থন পাচ্ছে।

অভিভাবকদের সম্পৃক্ততা একাডেমিক সাফল্যকে প্রভাবিত করতে পারে এমন আরেকটি উপায় হল বাড়িতে একটি ইতিবাচক শিক্ষার পরিবেশ তৈরি করা। যে বাবা-মায়েরা তাদের সন্তানের পড়াশোনার জন্য একটি শান্ত জায়গা প্রদান করে, বাড়ির কাজের জন্য আলাদা করে রাখে এবং তাদের সন্তানকে স্কুলের বাইরে পড়তে এবং শিখতে উত্সাহিত করে তারা ভাল অধ্যয়নের অভ্যাস গড়ে তুলতে সাহায্য করে যা শ্রেণীকক্ষে সাফল্যের দিকে নিয়ে যেতে পারে।

২. আচরণ

 

পিতামাতার সম্পৃক্ততা শিশুদের আচরণে ইতিবাচক প্রভাব ফেলতে পারে। যখন পিতামাতারা তাদের সন্তানের জীবনের সাথে জড়িত থাকে, তখন তারা তাদের সন্তানের আচরণ নিরীক্ষণ করতে এবং উদ্ভূত যে কোনও সমস্যায় সাড়া দিতে সক্ষম হয়। এর মধ্যে সীমানা নির্ধারণ এবং নেতিবাচক আচরণের পরিণতি, সেইসাথে প্রশংসা এবং পুরস্কারের সাথে ইতিবাচক আচরণকে শক্তিশালী করা অন্তর্ভুক্ত থাকতে পারে।

গবেষণায় দেখা গেছে যে পিতামাতার সম্পৃক্ততা মাদক এবং অ্যালকোহল ব্যবহারের মতো ঝুঁকিপূর্ণ আচরণ প্রতিরোধ করতে এবং অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে। যখন পিতামাতারা তাদের সন্তানের জীবনে জড়িত থাকে, তখন তারা নির্দেশিকা এবং সহায়তা প্রদান করতে পারে, তাদের সন্তানকে ইতিবাচক পছন্দের দিকে নিয়ে যেতে সাহায্য করে।

৩. কিভাবে জড়িত পেতে

 

এখন যেহেতু আমরা পিতামাতার সম্পৃক্ততার গুরুত্ব বুঝতে পারি, আপনি ভাবতে পারেন কিভাবে আপনার সন্তানের শিক্ষা এবং জীবনে জড়িত হওয়া যায়। এখানে কিছু ধারনা:

অভিভাবক-শিক্ষক সম্মেলনে যোগ দিন: এটি আপনার সন্তানের অগ্রগতি সম্পর্কে আরও জানার এবং তাদের শিক্ষকের সাথে আপনার যে কোনো উদ্বেগ নিয়ে আলোচনা করার একটি চমৎকার সুযোগ।

স্কুলে স্বেচ্ছাসেবক: অনেক স্কুল ক্লাসরুম, লাইব্রেরি বা ক্যাফেটেরিয়াতে অভিভাবক স্বেচ্ছাসেবকদের স্বাগত জানায়। স্বেচ্ছাসেবা করার মাধ্যমে, আপনি আপনার সন্তানের স্কুলের অভিজ্ঞতার দিকে নজর দিতে পারেন এবং আপনার সন্তানকে দেখাতে পারেন যে আপনি তাদের শিক্ষার মূল্য দেন।

হোমওয়ার্কে সাহায্য করুন: কোনো নির্দিষ্ট বিষয়ে আপনার খুব বেশি জ্ঞান না থাকলেও, আপনি আপনার সন্তানকে কাজের জন্য একটি শান্ত জায়গা প্রদান করে, তাদের অ্যাসাইনমেন্ট সম্পর্কে জিজ্ঞাসা করে এবং তাদের সর্বোত্তম কাজ করার জন্য উত্সাহিত করে তার বাড়ির কাজে সাহায্য করতে পারেন। .

স্কুলের ইভেন্টগুলিতে যোগ দিন: এটি একটি কনসার্ট, খেলা বা খেলাধুলার খেলাই হোক না কেন, স্কুলের ইভেন্টগুলিতে যোগদান আপনার সন্তানকে দেখায় যে আপনি তাদের আগ্রহের বিষয়ে যত্নশীল এবং তাদের জীবনে বিনিয়োগ করছেন।

শিক্ষকদের সাথে যোগাযোগ করুন: আপনার সন্তানের শিক্ষকের সাথে নিয়মিত যোগাযোগ আপনাকে তাদের অগ্রগতি সম্পর্কে অবগত থাকতে এবং উদ্ভূত যেকোন সমস্যা সমাধানে সহায়তা করতে পারে।

উপসংহার

পিতামাতার সম্পৃক্ততা শিশুদের একাডেমিক সাফল্য এবং আচরণের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। স্কুলের ইভেন্টে যোগদান করে, স্কুলে স্বেচ্ছাসেবী করা, বাড়ির কাজে সাহায্য করা এবং শিক্ষকদের সাথে নিয়মিত যোগাযোগ করার মাধ্যমে, বাবা-মা তাদের সন্তানের জন্য একটি ইতিবাচক শিক্ষার পরিবেশ তৈরি করতে পারে এবং তাদের লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। উপরন্তু, তাদের সন্তানের আচরণ পর্যবেক্ষণ করে এবং নির্দেশিকা ও সহায়তা প্রদান করে, পিতামাতারা নেতিবাচক আচরণ প্রতিরোধ করতে এবং তাদের সন্তানকে ইতিবাচক পছন্দের দিকে নিয়ে যেতে সাহায্য করতে পারেন। একজন অভিভাবক হিসেবে, আপনার সন্তানের জীবনে আপনার সম্পৃক্ততা তাদের সাফল্য এবং সুখের সমস্ত পার্থক্য করতে পারে।

Next entry: শিশুদের ইমিউন ফাংশন এবং আয়রন বিপাকের ক্ষেত্রে কপারের ভূমিকা

Previous entry: আমার সন্তানের ত্বকের অবস্থা আছে কিনা তা আমি কিভাবে বুঝব?

{footerx}