কীভাবে একজন গর্ভবতী মহিলা ভ্যারোজোজ শিরা প্রতিরোধ এবং চিকিত্সা করতে পারেন?

ভেরিকোজ শিরা গর্ভবতী মহিলাদের জন্য একটি সাধারণ উদ্বেগ, যা তাদের দ্বিতীয় এবং তৃতীয় ত্রৈমাসিকে 40% পর্যন্ত গর্ভবতী মহিলাদের প্রভাবিত করে।


 এগুলি ঘটে যখন পায়ের শিরাগুলি ফুলে যায় এবং পেঁচিয়ে যায়, যার ফলে অস্বস্তি এবং ব্যথা হয়। যদিও তারা বিরক্তিকর হতে পারে, এমন কিছু পদক্ষেপ রয়েছে যা গর্ভবতী মহিলারা ভ্যারিকোজ শিরা প্রতিরোধ এবং চিকিত্সা করতে পারেন।

১.সক্রিয় থাকুন

গর্ভাবস্থায় ভেরিকোজ শিরা প্রতিরোধের অন্যতম সেরা উপায় হল সক্রিয় থাকা। ব্যায়াম পায়ে রক্তের প্রবাহ উন্নত করতে এবং ভ্যারোজোজ শিরা হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। হাঁটা, সাঁতার বা প্রসবপূর্ব যোগের মতো কম-প্রভাবিত ক্রিয়াকলাপগুলিতে জড়িত হওয়ার চেষ্টা করুন।

২.কম্প্রেশন স্টকিংস পরেন

কম্প্রেশন স্টকিংস পায়ে সঞ্চালন উন্নত করতে এবং ভেরিকোজ শিরা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। তারা পায়ে চাপ প্রয়োগ করে কাজ করে, যা রক্তকে হার্টের দিকে ফিরিয়ে আনতে সাহায্য করে। কম্প্রেশন স্টকিংস সারা দিন পরা যেতে পারে এবং বিভিন্ন শৈলী এবং আকারে পাওয়া যায়।

৩.আপনার পা বাড়ান

আপনি যদি আপনার পায়ে অনেক সময় ব্যয় করেন, তবে যখনই সম্ভব তখন বিরতি নেওয়া এবং আপনার পা উঁচু করা গুরুত্বপূর্ণ। আপনার পা উঁচু করা ফোলা কমাতে এবং সঞ্চালন উন্নত করতে সাহায্য করতে পারে। সারা দিনে বেশ কয়েকবার একবারে 15-20 মিনিটের জন্য আপনার পা আপনার হৃদয়ের উপরে উন্নীত করার চেষ্টা করুন।

৪.একটি স্বাস্থ্যকর খাদ্য বজায় রাখুন

একটি স্বাস্থ্যকর খাদ্য খাওয়া গর্ভাবস্থায় ভেরিকোজ শিরা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। প্রচুর পরিমাণে ফল এবং শাকসবজি খাওয়ার দিকে মনোনিবেশ করুন, যেগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট বেশি এবং রক্তসঞ্চালন উন্নত করতে সাহায্য করতে পারে। উপরন্তু, আপনার লবণ গ্রহণ সীমিত করার চেষ্টা করুন, যা জল ধরে রাখা এবং ফোলাতে অবদান রাখতে পারে।

৫.জলয়োজিত থাকার

প্রচুর পানি পান করা আপনার শরীরকে হাইড্রেটেড রাখতে এবং সঞ্চালন উন্নত করতে সাহায্য করতে পারে। প্রতিদিন কমপক্ষে 8-10 গ্লাস জল পান করার চেষ্টা করুন এবং ক্যাফেইন এবং চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন যা শরীরকে ডিহাইড্রেট করতে পারে।

৬.আপনার পা ক্রসিং এড়িয়ে চলুন

আপনার পা অতিক্রম করা রক্ত ​​প্রবাহকে সীমাবদ্ধ করতে পারে এবং ভ্যারিকোজ শিরাগুলির বিকাশে অবদান রাখতে পারে। আপনার পা মাটিতে সমতল করে বসার চেষ্টা করুন, অথবা তাদের মল বা ফুটরেস্টে তুলে ধরুন।

৭.আপনার বাম পাশে ঘুমান

আপনার বাম দিকে ঘুমানো রক্ত ​​সঞ্চালন উন্নত করতে এবং আপনার পায়ের শিরাগুলির উপর চাপ কমাতে সাহায্য করতে পারে। আপনার পিছনে বা ডান দিকে ঘুমানো এড়াতে চেষ্টা করুন, যা ভেনা কাভার উপর অতিরিক্ত চাপ দিতে পারে এবং রক্ত ​​প্রবাহকে সীমাবদ্ধ করতে পারে।

৮.এসেনশিয়াল অয়েল ব্যবহার করুন

ল্যাভেন্ডার এবং পেপারমিন্টের মতো প্রয়োজনীয় তেল প্রদাহ কমাতে এবং পায়ে রক্ত সঞ্চালন উন্নত করতে সাহায্য করতে পারে। নারকেল তেলের মতো ক্যারিয়ার তেলে আপনার প্রিয় অপরিহার্য তেলের কয়েক ফোঁটা যোগ করুন এবং শোবার আগে মিশ্রণটি আপনার পায়ে ম্যাসাজ করুন।

৯.আপনার ডাক্তারের সাথে কথা বলুন

আপনি যদি গর্ভাবস্থায় ভেরিকোজ শিরা থেকে ব্যথা বা অস্বস্তি অনুভব করেন তবে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। তারা আপনার উপসর্গগুলি উপশম করতে সাহায্য করার জন্য কম্প্রেশন স্টকিংস বা ওষুধের মতো চিকিত্সার বিকল্পগুলি সুপারিশ করতে পারে।

উপসংহারে, ভ্যারোজোজ শিরা গর্ভবতী মহিলাদের জন্য একটি সাধারণ উদ্বেগ হতে পারে, তবে তাদের প্রতিরোধ ও চিকিত্সার জন্য আপনি নিতে পারেন এমন পদক্ষেপ রয়েছে। সক্রিয় থাকা, কম্প্রেশন স্টকিংস পরা, আপনার পা উঁচু করা, স্বাস্থ্যকর ডায়েট বজায় রাখা, হাইড্রেটেড থাকা, আপনার পা অতিক্রম করা এড়িয়ে যাওয়া, আপনার বাম পাশে ঘুমানো, প্রয়োজনীয় তেল ব্যবহার করা এবং আপনার ডাক্তারের সাথে কথা বলা সবই আপনার ভেরিকোজ ভেইন হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। গর্ভাবস্থায়. এই পদক্ষেপগুলি গ্রহণ করে, আপনি আপনার গর্ভাবস্থা জুড়ে আপনার পা সুস্থ এবং আরামদায়ক রাখতে পারেন।

Next entry: প্লাসেন্টা প্রিভিয়া কী এবং এর সাথে যুক্ত ঝুঁকিগুলি কী কী?

Previous entry: কিভাবে একটি গর্ভবতী মহিলার যোনি খামির সংক্রমণ প্রতিরোধ এবং চিকিত্সা করতে পারেন?

{footerx}