শিশু এবং ছোট বাচ্চাদের জন্য মনোযোগ সহ-ঘুমানো

একজন নতুন অভিভাবক হিসাবে, আপনি সম্ভবত আপনার শিশু বা ছোট বাচ্চার সাথে সহ-ঘুমানোর বিষয়ে পরস্পরবিরোধী মতামত শুনেছেন। কিছু বিশেষজ্ঞ বন্ধন এবং সংযুক্তির জন্য এর সুবিধার কথা বলেন, অন্যরা শ্বাসরোধ এবং আকস্মিক শিশু মৃত্যু সিন্ড্রোম (SIDS) এর ঝুঁকি সম্পর্কে সতর্ক করে। তাহলে, একজন বিবেকবান পিতামাতার কি করতে হবে? সচেতন সহ-ঘুমিয়ে দিন।


মননশীল সহ-নিদ্রা হল এমন একটি অভ্যাস যা উভয় জগতের সেরাকে একত্রিত করে: আপনার সন্তানের সাথে ঘুমানোর ঘনিষ্ঠতা এবং আরাম, এবং প্রত্যেকের জন্য একটি শান্তিপূর্ণ এবং স্বাস্থ্যকর ঘুমের পরিবেশ নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় নিরাপত্তা সতর্কতা। আপনার শিশু বা বাচ্চার সাথে মননশীল সহ-ঘুমানোর অনুশীলনের জন্য এখানে কিছু টিপস রয়েছে।

১.সঠিক ঘুমের সারফেস বেছে নিন


সহ-ঘুমানোর সাথে সবচেয়ে বড় উদ্বেগের মধ্যে একটি হল শ্বাসরোধ বা SIDS এর ঝুঁকি। এই ঝুঁকি কমাতে, একটি নিরাপদ ঘুমের পৃষ্ঠ বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স (এএপি) নরম বস্তু বা আলগা বিছানা ছাড়া শক্ত, সমতল পৃষ্ঠ ব্যবহার করার পরামর্শ দেয়। এর মানে কোন বালিশ, কম্বল, স্টাফড জন্তু বা ক্রিব বাম্পার নেই।

আপনি যদি আপনার শিশুর সাথে একসাথে ঘুমান, তাহলে আপনার বিছানার সাথে সংযুক্ত একটি সহ-স্লিপার বা বেসিনেট ব্যবহার করার কথা বিবেচনা করুন। এটি আপনার শিশুকে আপনার কাছাকাছি ঘুমাতে দেয়, তবে আলাদা ঘুমের পৃষ্ঠে। বয়স্ক শিশু এবং বাচ্চাদের জন্য, একটি নিম্ন থেকে মাটির গদি বা ফুটন ব্যবহার করার কথা বিবেচনা করুন যা কোনও সম্ভাব্য বিপদ থেকে মুক্ত।

২.নিরাপদ ঘুমের পজিশনিং অনুশীলন করুন


SIDS এবং শ্বাসরোধের ঝুঁকি কমানোর আরেকটি উপায় হল নিরাপদ ঘুমের অবস্থান অনুশীলন করা। AAP আপনার শিশুর এক বছর বয়স না হওয়া পর্যন্ত তাদের পিঠে ঘুমানোর পরামর্শ দেয়। এটি তাদের শ্বাসনালী পরিষ্কার রাখতে সাহায্য করে এবং বালিশ বা কম্বলের মতো নরম বস্তুতে তাদের দম বন্ধ হওয়ার ঝুঁকি কমায়।

আপনি যদি আপনার শিশুর সাথে একসাথে ঘুমান, তবে নিশ্চিত করুন যে তারা তাদের পিঠে এবং অবস্থান করছে যাতে তারা তাদের পেটে গড়িয়ে যেতে না পারে। বয়স্ক শিশু এবং ছোট বাচ্চাদের জন্য, নিশ্চিত করুন যে তাদের অবাধে চলাফেরা করার জন্য পর্যাপ্ত জায়গা আছে কিন্তু বিছানা থেকে পড়ে যাওয়ার ঝুঁকি নেই।

৩.আপনার ঘুমের স্থান বিশৃঙ্খল থেকে পরিষ্কার রাখুন


দুর্ঘটনা এবং পড়ে যাওয়ার ঝুঁকি কমাতে, আপনার ঘুমের জায়গাটি বিশৃঙ্খলামুক্ত রাখা গুরুত্বপূর্ণ। এর অর্থ হল বই, খেলনা বা জামাকাপড়ের মতো আলগা জিনিসগুলি সরিয়ে ফেলা যা একটি ট্রিপিং বিপদ সৃষ্টি করতে পারে। এর অর্থ হল আপনার বিছানার আশেপাশের জায়গাটিকে এমন কোনো আসবাবপত্র থেকে মুক্ত রাখা যাতে আপনার শিশু আরোহণ করতে পারে বা আটকে যেতে পারে।

৪.আপনার সঙ্গীর সাথে যোগাযোগ করুন


আপনি যদি কোনও অংশীদারের সাথে সহ-ঘুমিয়ে থাকেন তবে সহ-ঘুমানোর জন্য আপনার উদ্দেশ্য এবং প্রত্যাশা সম্পর্কে তাদের সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ। নিশ্চিত করুন যে আপনি উভয়ই নিরাপদ সহ-নিদ্রার নির্দেশিকাগুলির সাথে একমত এবং আপনি উভয়ই সেগুলি অনুসরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

৫.ভালো ঘুমের স্বাস্থ্যবিধি অনুশীলন করুন


যে কোনও ঘুমের পরিবেশের মতোই, আপনার শিশু বা ছোট বাচ্চার সাথে ঘুমানোর সময় ভাল ঘুমের স্বাস্থ্যবিধি অনুশীলন করা গুরুত্বপূর্ণ। এর অর্থ হল ঘরকে ঠান্ডা এবং অন্ধকার রাখা, বাইরের যেকোন শব্দকে নিমজ্জিত করার জন্য সাদা শব্দ ব্যবহার করা এবং একটি সামঞ্জস্যপূর্ণ শয়নকালের রুটিন স্থাপন করা।

আপনার ঘুমের সময়ের চারপাশে সীমানা নির্ধারণ করাও গুরুত্বপূর্ণ। আপনার শিশু যদি অস্থির থাকে বা রাতের বেলা ঘন ঘন জেগে থাকে, তাহলে তাকে আবার ঘুমাতে শান্ত করার জন্য একটি পরিকল্পনা করার কথা বিবেচনা করুন।

৬.আপনার প্রবৃত্তি অনুসরণ করুন


অবশেষে, সহ-ঘুমানোর ক্ষেত্রে আপনার সহজাত প্রবৃত্তির উপর আস্থা রাখা গুরুত্বপূর্ণ। নিরাপদ সহ-ঘুমানোর জন্য নির্দেশিকা থাকলেও, প্রতিটি পরিবার আলাদা, এবং যা একজনের জন্য কাজ করে তা অন্যের জন্য কাজ নাও করতে পারে। আপনি যদি সহ-ঘুমতে অস্বস্তি বোধ করেন বা মনে করেন যে এটি আপনার পরিবারের জন্য কাজ করছে না, তবে আপনার জন্য আরও ভাল কাজ করে এমন অন্য একটি ঘুমের ব্যবস্থা বেছে নেওয়া ঠিক আছে।

উপসংহারে, মননশীল সহ-নিদ্রা আপনার শিশু বা শিশুর সাথে বন্ধনের একটি নিরাপদ এবং ফলপ্রসূ উপায় হতে পারে। নিরাপদ সহ-ঘুমানোর জন্য এই নির্দেশিকাগুলি অনুসরণ করে, আপনি নিশ্চিত করতে পারেন

Next entry: অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার সহ শিশুদের লালন-পালন করা

Previous entry: সামাজিকীকরণের উপর ফোকাস সহ হোমস্কুলিং

{footerx}