শ্রমের পর্যায়গুলো কি কি?

একজন শীঘ্রই মা হবেন, আপনি হয়তো "শ্রমের পর্যায়" শব্দটি শুনে থাকবেন। জন্ম দেওয়ার প্রক্রিয়াটি একটি ভয়ঙ্কর অভিজ্ঞতা হতে পারে, তবে কী আশা করতে হবে তা জানা আপনার কিছু উদ্বেগ দূর করতে সাহায্য করতে পারে।


এই নিবন্ধে, আমরা শ্রমের তিনটি পর্যায় এবং প্রতিটি পর্যায়ে কী ঘটে তা ভেঙে দেব।

প্রথম পর্যায়: প্রাথমিক শ্রম

প্রারম্ভিক শ্রম হল প্রসব প্রক্রিয়ার সূচনা এবং কয়েক ঘন্টা থেকে কয়েক দিন পর্যন্ত যে কোনও জায়গায় স্থায়ী হতে পারে। এই পর্যায়ে, জরায়ু প্রসারিত এবং পাতলা হতে শুরু করে, শিশুর জন্ম খালের মধ্য দিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হয়। আপনি হালকা সংকোচন অনুভব করতে পারেন, যা মাসিকের ক্র্যাম্প বা নিম্ন পিঠে ব্যথার মতো অনুভব করতে পারে। এই সংকোচনগুলি অনিয়মিত এবং ব্যবধানযুক্ত হতে পারে এবং শ্রমের অগ্রগতির সাথে সাথে এগুলি আরও তীব্র এবং ঘন ঘন হতে পারে।

প্রাথমিক শ্রম পরিচালনায় সহায়তা করার জন্য, আপনাকে বিশ্রাম এবং হাইড্রেটেড থাকার পরামর্শ দেওয়া হয়। আপনি শিথিলকরণ কৌশলগুলি অনুশীলন করার চেষ্টা করতে পারেন, যেমন শ্বাস প্রশ্বাসের ব্যায়াম বা উষ্ণ স্নান করা। এই পর্যায়ে হালকা, পুষ্টিকর খাবার খাওয়া এবং আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।

পর্যায় দুই: সক্রিয় শ্রম

শ্রমের দ্বিতীয় পর্যায় হল সক্রিয় শ্রম, যা শুরু হয় যখন জরায়ুমুখ সম্পূর্ণভাবে প্রসারিত হয়, প্রায় 10 সেন্টিমিটার। এই পর্যায়ে, আপনি শক্তিশালী, নিয়মিত সংকোচন অনুভব করবেন যা একসাথে কাছাকাছি থাকে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনাকে পুশ করা শুরু করতে বলতে পারেন, কারণ এটি শিশুকে জন্মের খালের মধ্য দিয়ে এবং পৃথিবীতে নিয়ে যেতে সাহায্য করবে।

আপনার ব্যক্তিগত পরিস্থিতির উপর নির্ভর করে সক্রিয় শ্রম কয়েক মিনিট থেকে কয়েক ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী এই পর্যায়ে শিশুর হৃদস্পন্দন এবং আপনার সংকোচন পর্যবেক্ষণ করবে। তারা অস্বস্তি পরিচালনা করতে সহায়তা করার জন্য এপিডুরালের মতো ব্যথা উপশমের বিকল্পগুলিও প্রদান করতে পারে।

পর্যায় তিন: প্লাসেন্টা ডেলিভারি

প্রসবের তৃতীয় এবং চূড়ান্ত পর্যায় হল প্লাসেন্টা প্রসব। শিশুর জন্মের পরে, আপনি সংকোচন অনুভব করতে থাকবেন, তবে সেগুলি কম তীব্র হবে। এই সংকোচনগুলি গুরুত্বপূর্ণ, কারণ এগুলি জরায়ুর প্রাচীর থেকে প্লাসেন্টাকে আলাদা করতে এবং জন্মের খালের মধ্য দিয়ে যেতে সাহায্য করে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী প্ল্যাসেন্টাটি অক্ষত আছে কিনা তা নিশ্চিত করার জন্য পরীক্ষা করবেন এবং এতে কোন অংশ অবশিষ্ট নেই।

এই পর্যায়টি কয়েক মিনিট থেকে আধা ঘন্টা পর্যন্ত যে কোন জায়গায় স্থায়ী হতে পারে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনাকে প্লাসেন্টা বিতরণে সাহায্য করার জন্য আবার চাপ দিতে বলতে পারে। একবার প্লাসেন্টা ডেলিভারি হয়ে গেলে, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার জরায়ু সঠিকভাবে সংকোচন করছে এবং আপনি অতিরিক্ত রক্তপাতের সম্মুখীন হচ্ছেন না তা নিশ্চিত করতে পরীক্ষা করবেন।

উপসংহার 

শ্রমের প্রতিটি পর্যায়ে কী আশা করা উচিত তা জানা আপনাকে জন্মদান প্রক্রিয়ার জন্য প্রস্তুত করতে সহায়তা করতে পারে। যদিও প্রতিটি মহিলার শ্রমের অভিজ্ঞতা আলাদা, মৌলিক বিষয়গুলি বোঝা জন্ম দেওয়ার সাথে আসা কিছু উদ্বেগকে উপশম করতে সাহায্য করতে পারে। শ্রমের প্রতিটি পর্যায়ে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করা এবং আপনি যদি কোনো বিষয়ে অনিশ্চিত হন তবে প্রশ্ন জিজ্ঞাসা করা গুরুত্বপূর্ণ। বিশ্রামের কথা মনে রাখবেন, হাইড্রেটেড থাকুন এবং যেকোনো অস্বস্তি পরিচালনা করতে সাহায্য করার জন্য শিথিলকরণ কৌশল অনুশীলন করুন। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনার শরীর এবং পৃথিবীতে নতুন জীবন আনার ক্ষমতার উপর আস্থা রাখুন।

Next entry: একটি এপিডুরাল কি?

Previous entry: যোনি প্রসব কি?

{footerx}