কিভাবে নির্ধারিত তারিখ গণনা করা হয়?

এটি কর্মক্ষেত্রে একটি প্রকল্পের জন্য নির্ধারিত তারিখ বা একটি শিশুর আগমনের জন্য নির্ধারিত তারিখ হোক না কেন, কোন কিছু কখন বাকি আছে তা জানা অপরিহার্য৷ কিন্তু ঠিক কিভাবে নির্ধারিত তারিখ গণনা করা হয়?


 এই নিবন্ধে, আমরা নির্ধারিত তারিখ গণনা করার বিভিন্ন পদ্ধতি এবং সেই গণনার নির্ভুলতাকে প্রভাবিত করতে পারে এমন কারণগুলি অন্বেষণ করব।

১.পদ্ধতি # 1: নাইগেলের নিয়ম

একটি নির্দিষ্ট তারিখ গণনা করার জন্য Naegele এর নিয়ম সবচেয়ে সাধারণ পদ্ধতিগুলির মধ্যে একটি। এটি এই ধারণার উপর ভিত্তি করে যে গর্ভাবস্থা শেষ মাসিকের প্রথম দিন (LMP) থেকে 40 সপ্তাহ (বা 280 দিন) স্থায়ী হয়। Naegele এর নিয়ম ব্যবহার করে নির্ধারিত তারিখ গণনা করতে, আপনি LMP-এর প্রথম দিন নিতে হবে, সাত দিন যোগ করতে হবে এবং তারপর 9 মাস গণনা করতে হবে।

উদাহরণস্বরূপ, যদি একজন মহিলার LMP-এর প্রথম দিন 1লা জানুয়ারী হয়, তাহলে তার নির্ধারিত তারিখ হবে 8ই অক্টোবর (1লা জানুয়ারী + 7 দিন = 8ই জানুয়ারী, এবং তারপর 9 মাস এগিয়ে গণনা করা আমাদেরকে 8ই অক্টোবরে নিয়ে আসে)।

২.পদ্ধতি #2: আল্ট্রাসাউন্ড

নির্ধারিত তারিখ গণনা করার জন্য আরেকটি সাধারণ পদ্ধতি হল আল্ট্রাসাউন্ড। একটি আল্ট্রাসাউন্ড ভ্রূণের আকার নির্ধারণ করতে পারে এবং সেই তথ্যের ভিত্তিতে নির্ধারিত তারিখ অনুমান করতে পারে। গর্ভাবস্থার 8 থেকে 12 সপ্তাহের মধ্যে আল্ট্রাসাউন্ড করা হয় সবচেয়ে সঠিক, কারণ ভ্রূণ এখনও ছোট এবং পরিমাপ করা সহজ।

যাইহোক, এটি লক্ষণীয় যে এমনকি আল্ট্রাসাউন্ডেও কিছু ত্রুটি থাকতে পারে। ভ্রূণের অবস্থান বা পরিমাপের নির্ভুলতার মতো কারণগুলি নির্ধারিত তারিখ অনুমানের নির্ভুলতাকে প্রভাবিত করতে পারে।

৩.পদ্ধতি #3: IVF

ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) হল একটি প্রক্রিয়া যেখানে নিষিক্তকরণ শরীরের বাইরে ঘটে এবং ফলস্বরূপ ভ্রূণটি মহিলার জরায়ুতে রোপণ করা হয়। IVF-এর ক্ষেত্রে, নির্ধারিত তারিখ সাধারণত ভ্রূণ স্থানান্তরের তারিখের উপর ভিত্তি করে গণনা করা হয়।

৪.পদ্ধতি #4: ম্যানুয়াল পরীক্ষা

একটি ম্যানুয়াল পরীক্ষায় একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী ম্যানুয়ালি জরায়ুর প্রসারণ বা বিলুপ্তির লক্ষণগুলির জন্য পরীক্ষা করা জড়িত। এই পদ্ধতিটি সাধারণত তখনই ব্যবহৃত হয় যখন একজন মহিলা ইতিমধ্যেই প্রসবকালীন অবস্থায় থাকে বা তার নির্ধারিত তারিখের কাছাকাছি থাকে, কারণ কখন প্রসব শুরু হবে তা পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে এটি খুব সঠিক নয়।

কারণ যা নির্দিষ্ট তারিখ নির্ভুলতা প্রভাবিত করতে পারে

যদিও উপরের পদ্ধতিগুলি একটি নির্দিষ্ট তারিখ কখন হতে পারে তার একটি ভাল অনুমান প্রদান করতে পারে, তবে কয়েকটি কারণ রয়েছে যা সেই গণনার নির্ভুলতাকে প্রভাবিত করতে পারে:

অনিয়মিত পিরিয়ড - যদি একজন মহিলার অনিয়মিত পিরিয়ড থাকে, তাহলে সঠিকভাবে নির্ধারিত তারিখ গণনা করা আরও চ্যালেঞ্জিং হতে পারে।

গর্ভধারণের তারিখ - যেসব ক্ষেত্রে গর্ভধারণের সঠিক তারিখ জানা যায়, এই তথ্যটি আরও সঠিক নির্ধারিত তারিখ গণনা করতে ব্যবহার করা যেতে পারে।

একাধিক গর্ভধারণ - যদি একজন মহিলা যমজ বা তার বেশি সন্তানের জন্ম দেন, তাহলে নির্ধারিত তারিখটি সেই অনুযায়ী সামঞ্জস্য করতে হতে পারে।

চিকিৎসা শর্ত - কিছু কিছু চিকিৎসা শর্ত, যেমন ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ, শিশুর আগমনের সময়কে প্রভাবিত করতে পারে।

দেরীতে আল্ট্রাসাউন্ড - গর্ভাবস্থার পরে যদি একটি আল্ট্রাসাউন্ড করা হয়, তবে এটি নির্ধারিত তারিখের পূর্বাভাস দেওয়ার মতো সঠিক নাও হতে পারে।

উপসংহারে, গর্ভাবস্থার জন্য নির্ধারিত তারিখ বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে গণনা করা যেতে পারে, যার মধ্যে নেইগেলের নিয়ম, আল্ট্রাসাউন্ড, আইভিএফ এবং ম্যানুয়াল পরীক্ষা রয়েছে। যাইহোক, বেশ কিছু কারণ রয়েছে যা এই গণনার সঠিকতাকে প্রভাবিত করতে পারে, যেমন অনিয়মিত পিরিয়ড, একাধিক গর্ভাবস্থা এবং চিকিৎসা অবস্থা। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা অত্যাবশ্যকীয় সম্ভাব্য সবচেয়ে সঠিক নির্ধারিত তারিখ নির্ধারণ করতে এবং সেই অনুযায়ী আপনার নতুন শিশুর আগমনের জন্য প্রস্তুত করা।

Next entry: গর্ভাবস্থায় আমার কত ঘন ঘন ডাক্তারের কাছে যাওয়া উচিত?

Previous entry: নির্ধারিত তারিখ কি?

{footerx}